ব্রয়লার মুরগি পালনের কলাকৌশল

1
206

বাচ্চার জন্য প্রস্তুতি
পরিস্কার পরিচ্ছন্নতা ব্রয়লার পালনের পূর্বশর্ত। তাই পূর্ববর্তী ব্যাচের লিটার সরিয়ে ব্রয়লারের ঘর ভালোভাবে পরিষ্কার করতে হবে। পানি দিয়ে ধুয়ে (জীবাণুনাশক মিশিয়ে) ৭-১০ দিন খালি রাখতে হবে। এরপর ঘরে লিটার (কাঠের গুড়া বা তুষ) বিছিয়ে দিতে হবে। বাচ্চা আসার ৬ ঘণ্টা পূর্ব থেকেই ব্রুডার রিং তৈরি করে রাখতে হবে এবং ব্রুডারের বাল্ব জালিয়ে তাপমাত্রা ৩৩-৩৫০ সে. এ আনতে হবে।

খুব শীতে ১২-২৪ ঘণ্টা পূর্ব থেকেই ব্রুডার ঘর গরম করা যেতে পারে। ব্রুডার রিং এর ভিতরে একদিনের বাচ্চার উপযোগী খাবার ও পানির পাত্র স্থাপন করতে হবে। বাচ্চা আনার সাথে সাথে বাক্স খুঁজে ভ্যাকসিন/টিকা (প্রয়োজন হলে) দিয়ে বাচ্চা ব্রুডার রিং এর ভিতর রাখতে হবে। প্রয়োজনে বাচ্চার জন্য গ্লুকোজ মিশ্রিত পানি দেয়া যেতে পারে।

একই বয়সের বাচ্চা খামারে এক সাথে আনতে এবং এক সাথে বিক্রি করতে পারলে রোগ জীবাণুর হাত থেকে রক্ষা পাওয়া সহজ হবে। প্রথম ১-২ ঘণ্টা বাচ্চাদেরকে বিশ্রাম নেয়ার এবং পানি ও খাবার খাওয়ার জন্য সময় দিতে হবে। এরপর ১-২ ঘণ্টা পর খাদ্য, পানি সরবরাহ ও তাপমাত্রা ঠিক আছে কিনা তা দেখতে হবে এবং প্রয়োজনে ঠিক করে দিতে হবে। ব্রুডারের ভিতরে তাপমাত্রা (চিক লেভেলে) হবে নিম্নরূপ

দিন                                               তাপমাত্রা ০ সে
০-৩                                                ৩৩-৩৫
৩-৭                                                ৩০-৩১
৭-১৪                                               ২৬-২৮

১৪ দিন পর গ্রীষ্মকালে আলাদা তাপের প্রয়োজন নেই, তবে শীলকালে ২০০ সে. এর নীচে তাপমাত্রা নামলেই তাপ দিতে হবে।

ব্রয়লার খামারির দৈনন্দিন কর্মসূচি
দিন-০: লিটার ও ব্রুডার রিং স্থাপন, পানি ও খাবার পাত্রের ব্যবস্থা করা এবং ব্রুডারের ভিতর ৩৩-৩৫০ সে. তাপমাত্রা তৈরি করা।
দিন-১: রানীক্ষেত ও ব্রোংকাইটিস এর টিকা দেওয়া। মানসম্মত ভ্যাকসিনের মধ্যে ক্লোন ৩০ + এম এ ৫ ভ্যাকসিনটি উল্লেখযোগ্য। প্রতিটি ব্রুডার রিং-এ ২৫০-৫০০টি পর্যন্ত বাচ্চা দেয়া যেতে পারে।
দিন-২ থেকে ৪: প্রতিদিন খাবার ও পারির পাত্র পরিষ্কার করা, পর্যাপ্ত পরিমাণে খাদ্য ও পানি সরবরাহ করা এবং তাপমাত্রা সঠিক আছে কিনা তা পর্যবেক্ষণ করা।
দিন-৫: খাবার ও পানির ছোট পাত্র (প্লেট) সরিয়ে  খাদ্য ও পানির বড় পাত্র সরবরাহ করা।
দিন-৬: খাবার ও পানি সরবরাহ করা ও তাপমাত্রা পর্যবেক্ষণ করা।
দিন-৭: গামবোরো ভ্যকসিন দেয়া, সেক্ষেত্রে ডি ৭৮ ভ্যাকসিনটি দেয়া যেতে পারে।
দিন-৮ থেকে ২০: খাবার ও পানি সরবরাহ করা, প্রতি সপ্তাহে একবার শতকরা ৩ ভাগ ব্রয়লারের ওজন নেওয়া এবং বাচ্চা সরবরহকারী প্রতিষ্ঠানের চার্টের ওজনের সাথে মিলিয়ে দেখা। ওজন কম হলে খাদ্যে প্রোটিন বাড়িয়ে দিতে হবে। আর ওজন বেশি হলে আলো ১ ঘণ্টা কমিয়ে দিতে হবে।
দিন-২১: গামব্রোরো ভ্যাকসিন দেওয়া, সেক্ষেত্রে ডি ৭৮ ভ্যাকসিনটি দেওয়া যেতে পারে।
দিন ২২ থেকে বিক্রির পূর্ব পর্যন্ত: নিয়মিত খাবার ও পানি সরবরাহ করা, প্রতি সপ্তাহে ওজন পরীক্ষা করা, লিটার বেশি আর্দ্র হলে এর উপর কাঠের গুড়া বা তুষ ছিটিয়ে দিতে হবে, প্রতিদিন ২৩ ঘণ্টা করে আলো সরবরাহ করা, সূর্য অস্তের পর কৃত্রিম আলোর ব্যবস্থা করা (বৈদ্যুতিক বাল্ব), ব্রয়লার ঘরের তাপমাত্রা ১৮-২২০সে. এর মধ্যে রাখা, গ্রীষ্মকালে বৈদ্যুতিক ফ্যান ব্যবহার করা।

ব্রয়লারের টিকা প্রদান
নিম্নলিখিত ছক অনুসারে ব্রয়লারকে টিকা/ভ্যাকসিন দেয়া যেতে পারে-

বয়স          রোগের নাম                      টিকার নাম              প্রয়োগ পদ্ধতি
১-৭ দিন      রানীক্ষেত ও ব্রোংকাইটিস    ফ্লোন ৩০+ এমএ৫   স্প্রে/খাবার পানি/ চোখের ড্রপ
৭-১০ দিন    গামব্রো                           ডি৭৮                  স্প্রে/খাবার পানি/ চোখের ড্রপ
২১ দিন        গামব্রো                          ডি৭৮                  স্প্রে/খাবার পানি/ চোখের ড্রপ

ব্রয়লারের খাদ্যের সাথে গমের মিশ্রন
এটি একটি আধুনিক পদ্ধতি। ব্রয়লারের ক্রাম্বের বা পিলেট খাদ্যের সাথে গম মিশিয়ে খাওয়ালে পাকস্থলির মাইকো ফ্লোরা বৃদ্ধি পায়, খাদ্যের দক্ষতা বাড়ে এবং লিটার শুষ্ক থাকে।
নিম্নলিখিত ছক মোতাবেক ব্রয়লারের খাদ্যের সাথে গমের মিশ্রন দেওয়া যেতে পারে-

স্টার্টার খাদ্য- ( ৪ দিন থেকে) গম ১-২%
গ্রোয়ার  খাদ্য  – গম ক্রমশ বাড়িয়ে ১০% পর্যন্ত
ফিনিসার খাদ্য – গম ক্রমশ বাড়িয়ে ১৫%  পর্যন্ত

ব্রয়লার পালনের কিছু গুরুত্বপূর্ণ তথ্য
স্থান
ফ্লোরে পালন করলে প্রতি বর্গমিটারে (১বর্গ মিটার=১০.৭৬ বর্গফুট) ১০-১২টি ব্রয়লার এবং মাঁচা তৈরি করে পালন করলে প্রতি বর্গমিটারে ১৫টি ব্রয়লার পালন করা যাবে।

খাবার পাত্র
লম্বা খাবার পাত্র প্রতি ৫ সেন্টিমিটারের জন্য ১টি ব্রয়লার এবং গোল খাবার পাত্রপ্রতি ২  সেন্টিমিটারের জন্য ১টি ব্রয়লার হিসেবে সরবরাহ করতে হবে। তবে ব্রুডিং এর সময় প্রতি ৮০-৯০টি বাচ্চার জন্য ১টি খাবার প্লেট সরবরাহ করতে হবে।

পানির পাত্র
লম্বা পানির পাত্র প্রতি ২ সেন্টিমিটারের জন্য ১টি ব্রয়লার এবং গোল পানির পাত্র প্রতি ১  সেন্টিমিটারের জন্য ১টি ব্রয়লার হিসেবে সরবরাহ করতে হবে। তবে ব্রুডিং এর সময় প্রতি ১০০টি বাচ্চার জন্য ১টি পানির প্লেট সরবরাহ করতে হবে।

ব্রুডিং
প্রতিটি ব্রুডারে ২৫০-৫০০টি পর্যন্ত বাচ্চা ব্রডিং করা যাবে।

ব্রুডিং এর জায়গার পরিমাপ
১ম সপ্তাহ প্রতি বর্গমিটারে (১বর্গ মিটার=১০.৭৬ বর্গফুট) ৬০-৬৫টি বাচ্চা ব্রডিং করা যাবে এবং ২য় সপ্তাহে প্রতি বর্গমিটারে ৩০-৩৫টি বাচ্চা ব্রুডিং করা যাবে। অর্থাৎ ৩০ ফুট বা ৯.১ মিটার লম্বা লম্বা চিকগার্ডের সাহায্যে ৫০০টি বাচ্চা ব্রডিং করা যাবে। আর চিকগার্ডের পরিধি প্রতিদিনই সামান্য পরিমাণ বাড়িয়ে দিতে হবে।

চিক গার্ডের উচ্চতা
উচ্চতা ৪৫-৫০ সেন্টিমিটার বা ১৮-২০ ইঞ্চি।

ব্রুডারের তাপমাত্রা নিয়ন্ত্রন
হোবারের উচ্চতা কমিয়ে বা বাড়িয়ে তাপমাত্রা কম বেশি করা যেতে পারে। আবার বৈদ্যুতিক বাতির সংখ্যা বা ওয়াট বাড়িয়ে-কমিয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যেতে পারে।

ব্রয়লার পালন একটি লাভজনক ব্যবসা। খামারীর সামান্য অবহেলায় ব্রয়লার খামারে নেমে আসতে পারে নানা সমস্যা। তাই অবহেলা না করে নিয়মিত টিকা প্রদান করতে হবে, বাইরে থেকে রোগ জীবানু যাতে খামারে ঢুকতে না পারে সেজন্য আলাদা জুতা বা সেন্ডেল খামারের ভিতরে অর্থাৎ ব্রয়লার ঘরে ব্যবহার করতে হবে।

খামারে বা ব্রয়লার ঘরে ব্যবহৃত জুতা কখনোই বাইরে আনা যাবেনা এবং বাইরে ব্যবহৃত জুতা ব্রয়লার ঘরের ভিতর প্রবেশ করানো যাবে না। দর্শনার্থীদের ব্রয়লার ঘরের ভিতরে ঢুকতে দেওয়া উচিত নয়। যদি বিশেষ প্রয়োজনে কাউকে ঢুকতে হয় তবে আলাদা জুতা পড়ে অথবা দুই পায়ে প্লাস্টিকের ব্যাগ পেঁচিয়ে তারপর ঢুকতে হবে। এতে রোগ জীবাণু বহুলাংশে হ্রাস পাবে এবং ব্রয়লার পালনও একটি লাভজনক ব্যবসায় পরিনত হবে।

লেখক : মো. মোফাজ্জল হোসাইন, সহকারী অধ্যাপক, শেকৃবি।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here