যেসব খাবার মানুষের আয়ু বৃদ্ধিতে সাহায্য করে

0
523

বেশিদিন বাঁচলে জীবনের নানা বৃত্ত সম্পূর্ণ হয়। পরের একাধিক প্রজন্মকে নিজের চোখে আপনি দেখে যেতে পারবেন। জীবনের ছোট-বড় মুহূর্তগুলোর সংখ্যা অনেক বেশি হয় এবং ভালো-খারাপ মিলিয়ে প্রাপ্তির সংখ্যা অনেক বেশি থাকে।

ফলে সকলেই চান রোগ-ব্যাধিকে সরিয়ে রেখে দীর্ঘজীবন লাভ করতে। এখন আমরা যা খাই তা আমাদের দাদা-দাদিদের আমল থেকে সম্পূর্ণতই আলাদা। এখন শিশুবয়সেই স্থূলতা এবং কিশোর বয়সে ডায়াবেটিসে আক্রান্ত হওয়াটা অন্যতম বিশ্ব স্বাস্থ্য ঝুঁকি।

সুতরাং এখনই সময় আমাদের জীবনযাপনের পদ্ধতির পর্যালোচনা করে আমাদের মৌলিক স্বভাবে ফিরে যাওয়ার চেষ্টা করা। সর্বোত্তম মানসিক ও শারীরিক স্বাস্থ্য অর্জনের জন্য আমাদের দরকার ভালো মানের পুষ্টি।

চলুন জেনে নেয়া যাক কোন কোন খাদ্যগুলো আমাদের এক্ষেত্রে সহায়তা করবে-

০১. রসুন: রসুনে রয়েছে বি৬, ভিটামিন সি-র মতো নানা উপাদান যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেকটা বাড়িয়ে দেয়। এছাড়া ক্যানসারের মতো রোগের সঙ্গে লড়তেও এটি দারুণ সাহায্য করে।

০২. আলুবখরা: এই ফলটি হৃদপিণ্ডের কার্যক্ষমতাকে সুরক্ষিত রাখে ও হার্ট অ্যাটাক থেকে বাঁচায়।

০৩. অলিভ অয়েল: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম উপায় হলো অলিভ অয়েলের ব্যবহার বাড়ানো। এতে রয়েছে নানা উপকারী ফ্যাট ও ভিটামিন কে, যা নানা ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্ত থাকতে সাহায্য করে।

০৪. আভোকাডো: আভোকাডো ফলটি শরীরে জন্য অত্যন্ত উপকারী। এই ফলে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন কে ও প্রচুর পরিমাণে পটাশিয়াম যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে আপনাকে দীর্ঘজীবী করে তুলবে।

০৫. ডার্ক চকোলেট: ডার্ক চকোলেটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যানসার প্রতিরোধ করে এবং শরীরের কোষগুলোর বয়স বাড়ার গতি কমিয়ে দেয়।

০৬. বার্লি: বার্লিও শরীরের জন্য দারুণ উপকারী। এটি কোলন ক্যানসারের মতো রোগ আটকায়, হজম শক্তিকে বাড়ায় এবং একইসঙ্গে শরীর থেকে ক্ষতিকর কোলেস্টেরলকে বের করে দেয়।

০৭. কাজু বাদাম: কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, জিঙ্ক যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে সুস্থ রাখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here