চোখে ময়লা বা বাইরের কোনো বস্তু পড়লে কী করবেন?

0
194

কখনো দমকা বাতাসে বালু বা ধূলিকণা উড়ে চোখে এসে পড়ে। কখনো নিজের চোখের পাপড়িই ঢুকে যায় চোখের ভেতর এবং জ্বালা করে। গ্রামগঞ্জে কাঠের গুঁড়ো, ধানের কণা, পাটের আঁশসহ নানা ধরনের জিনিস চোখের মধ্যে ঢোকে। এর কোনোটি এমন ক্ষতিকর যে চোখ নষ্টই হয়ে যেতে পারে। চোখে ময়লা বা বাইরের কোনো বস্তু পড়লে প্রাথমিক চিকিৎসা খুব গুরুত্বপূর্ণ। অনেক সময় বস্তুটা বের করার ভুল চেষ্টার কারণে চোখ নষ্ট হয়ে পড়তে পারে। তাই চোখে বালি বা ময়লা পড়লে জেনে নিন কী করতে হবে।

১. যা-ই পড়ুক না কেন, চোখ অকারণে ডলাডলি না করে প্রথমে হাত দুটো সাবান পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন। এবার চোখের মধ্যে পানির হালকা ঝাপটা দিতে থাকুন। নানাভাবে এটা করা যায়। যেমন শাওয়ারের নিচে দাঁড়িয়ে চোখ খোলা রাখুন, যাতে পানির ধারা মাথা বেয়ে চোখের ওপর দিয়ে পড়তে থাকে। এই ধারায় ময়লা বেরিয়ে আসবে। অথবা শিশুদের ওষুধ খাওয়ানো হয় যে ড্রপারে, সে রকম একটা ড্রপারে পানি নিয়ে অল্প অল্প করে চোখের ভেতর পানির ফোঁটা দিন। আরেকটা পদ্ধতি হলো ছোট্ট একটা পানিভর্তি গ্লাস বা বয়াম চোখের চারদিকের হাড়ের মধ্যে স্থাপন করে বারবার উল্টিয়ে চোখের মধ্যে একটু করে পানি ঢেলে দিন। বেশির ভাগ ক্ষেত্রে এই সাধারণ পদ্ধতিতেই ময়লা বেরিয়ে আসবে।

২. সাহায্যকারী ব্যক্তি থাকলে আক্রান্ত ব্যক্তিকে প্রথমে সামনে বসান। এবার আস্তে করে চোখের নিচের পাতা নিচে টেনে এবং ওপরের পাতা ওপরের দিকে টেনে খুঁজে বার করুন ময়লাটা কোথায় আছে। যদি তা চোখের পানির ওপর ভাসতে থাকে তবে ওপরের পদ্ধতিতে পানির স্প্রে বা ঝাপটা দিয়ে বের করার চেষ্টা করুন। কিন্তু যদি তা চোখের মধ্যে আটকে বা গেঁথে থাকতে দেখা যায়, তবে কিছু করবেন না। কখনোই চোখ জোরে জোরে ডলবেন না বা ঘষবেন না। বড় কোনো বস্তু বা চোখের মধ্যে গেঁথে থাকা কিছু নিজে বের করার চেষ্টা করবেন না।

৩. ময়লা বেরিয়ে যাওয়ার পরও চোখে জ্বালা, ব্যথা করতে পারে, চোখে লাল হতে পারে, পানি পড়তে পারে। আঘাত পাওয়ার কারণে এমন ঘটে। তাই ময়লা বেরিয়ে যাওয়ার পরও সমস্যা হলে চিকিৎসকের শরণাপন্ন হোন। আর বের করতে না পারলে অবশ্যই চিকিৎসকের সাহায্য নেবেন।  ডা. পূরবী রাণী দেবনাথ, চক্ষু বিভাগ, বারডেম হাসপাতাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here